সোমবার   ০৮ জুলাই ২০২৪ || ২৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১০:১৯, ৫ জুলাই ২০২৪

জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন

জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন
সংগৃহীত

জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট (www.npa.gov.bd) উদ্বোধন করা হয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে দেশে বা বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা পাবেন। সরাসরি নিবন্ধনের জন্যও এ ওয়েবসাইট থেকেই লগইন করা যাবে।

বৃহস্পতিবার অর্থ বিভাগের সম্মেলনকক্ষে এ ওয়েবসাইট উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ সময় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান উপস্থিত ছিলেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ আইটি প্লাটফর্মে তৈরি। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেওয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়। ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এই ওয়েব প্লাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে, যা এখনো চলমান।

অর্থ বিভাগের অধীন নতুন দফতর হিসেবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, টেন্ডার নোটিশ, এপিএ, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই-এর সঙ্গে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে, তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.npa.gov.bd তৈরি করা হয়।

এ ওয়েবসাইট বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে দেশে-বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা পেতে পারবেন। সরাসরি নিবন্ধনের জন্য www.upension.gov.bd তে লগইন করতে পারবেন। এ উদ্যোগ বিপুল সংখ্যক জনগোষ্ঠীর কাছে সর্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে সক্ষম হবে বলে মনে করছে অর্থ মন্ত্রণালয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ