মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১১:০৮, ১৫ আগস্ট ২০২৪

ডিপজল-যুগ কি আবার ফিরছে

ডিপজল-যুগ কি আবার ফিরছে
সংগৃহীত

ঢালিউডে তখন ক্রান্তিকাল। ওই সময়ে ‘কোটি টাকার কাবিন’, ‘পিতার আসন’, ‘চাচ্চু’, ‘দাদীমা’ সিনেমাগুলো ঢালিউডে যেন নতুন প্রাণ সঞ্চার করেছিল। ছবিগুলোর প্রযোজক ছিলেন আলোচিত খলনায়ক মনোয়ার হোসেন ডিপজল। কেবল প্রযোজক নয়, অভিনয়শিল্পী হিসেবেও প্রতিটি ছবিতে পাওয়া যেত তাকে।

সেসময় বেশ ভালো ব্যবসা করতো তার ছবিগুলো। বলা চলে, মুমূর্ষু ইন্ডাস্ট্রিকে উঠে দাঁড়াতে অনেকটাই সাহায্য করেছিল ওই সিনেমাগুলো। ঢালিউডের সেই ডিপজল-যুগ কি আবার ফিরছে?

 

গতকাল জানা গেছে ‘অমানুষ হলো মানুষ’ নামে একটি সিনেমা আসছে, প্রযোজক ডিপজল। চলতি বছর বেশ কয়েকবার মুিক্তর তারিখ ঘোষণা করলেও মুক্তি পায়নি ছবিটি। অবশেষে নিশ্চিত হওয়া গেল, চলতি মাসেই প্রেক্ষাগৃহে আসছে ছবিটি। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয় চৌধুরী ও মৌ খান। ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ডিপজলও। বর্তমান সমাজব্যবস্থার নানা অসঙ্গতি ও সংঘাতের গল্প নিয়ে ‘অমানুষ হলো মানুষ’ পরিচালনা করছেন মনতাজুর রহমান আকবর।

বলে রাখা দরকার, ডিপজলের নামের সঙ্গে জুড়ে আছে ‘অশ্লীল সিনেমার ভিলেন’ তকমা। তার ও তার মতো কতিপয় অভিনয়শিল্পীর সিনেমার অশ্লীল দৃশ্য ও অশালীন সংলাপ একসময় মানুষকে হলবিমুখ করেছিল। অশ্লীলতার সঙ্গে প্রতিযোগিতায় ব্যর্থ হয়ে তখন অনেক গুণী পরিচালক সিনেমা থেকে সরে যান। সেই দলে ছিলেন আমজাদ হোসেন, এজি মিন্টু, শহীদুল ইসলাম খোকন প্রমুখ। ‘খাইসি তরে’, ‘হীরা চুনি পান্না’, ‘কঠিন শাস্তি’ সিনেমাগুলো সেই যুগের স্বর্ণসাক্ষী। সেসব ছবিতে পাওয়া যেত ভয়ানক এক ডিপজলকে। ওই সময়টাতে উল্লেখযোগ্য তেমন সিনেমা হয়নি বললেই চলে। ঢালিউডে তখন বিরাজ করছিল গভীর হতাশা।

তারপর আবারও একটু একটু করে ঢাকাই ছবি মানে ফিরতে শুরু করে। ‘মনের মাঝে তুমি’, ‘মনপুরা’, ‘অগ্নি’, ‘আয়নাবাজি’, ‘শিকারি’, ‘ঢাকা অ্যাটাক’, ‘নবাব’ ভালোই ব্যবসা করেছিল। প্রশংসা কুড়িয়েছিল ‘ডুব’, ‘পোড়ামন-২’, ‘দেবী’, ‘স্বপ্নজাল’-এর মতো সিনেমা। এর মধ্যে বহুকাল পর পর্দায় হাজির হয়েছিলেন ডিপজল, সেও মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’-এর মতো ছবিতে। স্বাধীন নির্মাতা ফারুকী ডিপজলের মতো একজন আলোচিত-সমালোচিত তারকাকে ছবিতে নিয়েছিলেন বটে, কিন্তু তার ঠোঁটে সংলাপ ছিল মাত্র কয়েকটি, সেও বেশ নরম, যে রূপে ডিপজলকে কখনও দেখা যায়নি। সেই ডিপজল আবারও পর্দায় ফিরছেন ‘অমানুষ হলো মানুষ’ ছবিতে।

এর মধ্যে রাজনৈতিক কারণে গ্রেফতার হয়েছিলেন ডিপজল। নিয়মিত সিনেমা বানানোয় ক্ষণকালের বিরতির পর তিনি একটু একটু করে প্রযোজনা ও অভিনয়ে ফিরছিলেন। তবে তারকা অভিনয়শিল্পী বাদ দিয়ে কম পরিচিত শিল্পীদের নিয়ে কাজ করায় তার কিছু কিছু সিনেমা ততটা আলোচিত হয়নি। সেসবের মধ্যে রয়েছে ‘ঘর ভাঙ্গা সংসার’, ‘রিকসাওয়ালার ছেলে’, ‘বাজারের কুলি’, ‘দুলাভাই জিন্দাবাদ’। কারণ খতিয়ে দেখা গেছে, এসব সিনেমার বাজেট ছিল অত্যন্ত কম। জানা গেছে, ডিপজল আবারও সেই কম বাজেটের সিনেমায় ঝুঁকেছেন। কারণ স্পষ্ট, হলসংখ্যা কমে আসায় এসব সিনেমা থেকে মুনাফা করা প্রায় অসম্ভব। হয়তো সে রকম এক ছবিই হতে যাচ্ছে ‘অমানুষ হলো মানুষ’। এত কম বাজেটের এসব সিনেমা দিয়ে কি ইন্ডাস্ট্রি টিকবে? জানতে চাইলে পরিচালক মনতাজুর রহমান আকবর জাগো নিউজকে বলেন, ‘প্রযোজক ডিপজল টাকা খরচ করতে রাজি আছেন। বাজেট কোনো ব্যাপার না। কিন্তু আমাদের দক্ষ অভিনয়শিল্পী ও কলাকুশলী নেই বললেই চলে। সবচেয়ে বড় কথা একজন নায়ক দিয়ে ইন্ডাস্ট্রি চলে না।’

আগামী ২৩ আগস্ট প্রেক্ষাগৃহে আসছে ‘অমানুষ হলো মানুষ’। জয় চৌধুরী, মৌ খান, ডিপজল ছাড়াও এতে অভিনয় করেছেন বড়দা মিঠু, রাশেদা চৌধুরী, জ্যাকি আলমগীর, বকুল সওদাগর, কিরণ কুমার, সেলিম প্রমুখ। ২০২১ সালের ১৫ জানুয়ারি ‘মানুষ কেন অমানুষ’ সিনেমাটির শুটিং শুরু হয়েছিল।

সূত্র: জাগো নিউজ ২৪

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ