রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:৩২, ১৬ জুলাই ২০২৪

মুখের ঘা দূর করে স্বর্ণলতা

মুখের ঘা দূর করে স্বর্ণলতা
সংগৃহীত

স্বর্নলতা একটি পরজীবী উদ্ভিদ। এর স্বর্ণলতা বৈজ্ঞানিক নাম Cuscuta Reflexa। এই গাছে কোনো পাতা নেই, লতাই এর দেহ কাণ্ড মূল সব। লতা হতেই বংশ বিস্তার করে। এই লতার স্বাদ তেতো, কচলালে আঠালো ধরনের হয়। সোনালি রং এর চিকন লতার মত বলে এইরূপ নামকরণ।

বাংলাদেশের গ্রামগঞ্জে এটি শূন্যলতা বা আলোকলতা নামেও পরিচিত। স্বর্নলতা অন্য গাছের উপর নির্ভর করে জন্মে এবং অনেক ক্ষেত্রে আশ্রয় দাতা গাছের মৃত্যু ঘটিয়ে থাকে। হলুদ-সোনালি রঙের, নরম ও সরু। পত্রহীন হলেও শাখাপ্রশাখা অসংখ্য। সাধারণত ছোট ও মাঝারি উচ্চতার গাছ বা বেড়ার গাছে জোঁকের মতো জড়িয়ে থাকে।

এই লতার হাস্টেরিয়াম(Haustorium) নামক চোষক অঙ্গ থাকে। চোষক অঙ্গের মাধ্যমে এটি পোষক উদ্ভিদ থেকে পুষ্টি উপাদান গ্রহণ করে। এভাবে আশ্রয়দাতা গাছের কাণ্ডে নিজের মূল কাণ্ড গেঁথে তার সাহায্যে খাদ্য সংগ্রহ করে। তারপর নিজের শাখা-প্রশাখায় জড়িয়ে নেয় গাছটিকে। একসময় মূল কাণ্ড খুঁজে পাওয়া যায় না। বসন্ত-গ্রীষ্মে পত্রহীন লতায় ছোট মঞ্জরিদণ্ডে সাদা রঙের ফুল ফোটে। দেখতে অনেকটা ছোট বাতির মতো, মাথায় পাঁচ পাপড়ি, পরাগকেশর অনেকটাই অদৃশ্য। বোঁটা বেশ ছোট এবং গুচ্ছবদ্ধ। ফল পাকে বসন্তের শেষে বা বর্ষায়।

বাংলাদেশ ও ভারতের সর্বত্র সহজলভ্য এ লতা। বাংলাদেশে চার প্রজাতির লতা দেখা যায়। বিশ্বের নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চল জুড়ে এই প্রজাতিটি পাওয়া যায়, উপক্রান্তীয় এবং গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে সর্বাধিক প্রজাতির বৈচিত্র্য রয়েছে। সারা পৃথিবীতে এই গণে হলুদ, কমলা ও লাল রঙের ১০০ থেকে ১৭০ প্রজাতির সন্ধান পাওয়া যায়। গাছের বীজ ও কাণ্ড ঔষধি গুণে ভরা। এই গাছ বাংলাদেশের সর্বত্র পাওয়া যায়।

স্বর্ণলতার ঔষধিগুণ:

১. মুখে অরুচি দেখা দিলে বা খেতে ইচ্ছা না করলে স্বর্ণলতা সিদ্ধ করে সেই পানি সেবন করলে অরুচি ভাব কেটে যায়।

২. মুখে ঘা হলে স্বর্ণলতা সিদ্ধ করে সেই পানি দিয়ে কুলকুচো করলে ঘা দ্রুত ভালো হয়।

৩. পেটের বায়ুনাশে সমস্যা দেখা দিলে স্বর্ণলতার বীজ চূর্ণ করে খেলে উপকার পাওয়া যায়। 

৪. স্বর্ণলতা গাছ থেকে বীজ সংগ্রহ করে সেই বীজ চূর্ণ করে খেলে কৃমি ভালো হয়।

৫. যেকোনো ক্ষতে স্থানে স্বর্ণলতা পিষে প্রলেপ দিলে ক্ষত দ্রুত ভালো হয়।

৬. জন্ডিস হলে প্রথমে স্বর্ণলতা সংগ্রহ করে থেঁতো করতে হবে। এবার থেঁতো করে সেবন করলে জন্ডিস রোগ ভালো হয়।

৭. স্বর্ণলতা সিদ্ধ করে সেই পানি সেবন করলে পিত্তজনিত রোগে উপকার পাওয়া যায়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ