রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:০৯, ১৮ জুলাই ২০২৪

নবজাতকের বালিশ পছন্দে যেসব বিষয় গুরুত্ব দেওয়া উচিত

নবজাতকের বালিশ পছন্দে যেসব বিষয় গুরুত্ব দেওয়া উচিত
সংগৃহীত

আমাদের দেশে প্রায় সব পরিবারেই বাচ্চাকে সরিষার বালিশে শোয়ানোর প্রচলন রয়েছে। অনেকেই মনে করেন, সরিষার বালিশে শোয়ালে বাচ্চার মাথার আকার ঠিকঠাক গোল হয়। নতুন মাকেও তাই চাপ দেওয়া হয় বাচ্চাকে সরিষার বালিশে শোয়াতে।

চিকিৎসকদের মতে, এই ধারণা ভ্রান্ত। আসলে সরিষার বালিশে শোয়ানোর সঙ্গে শিশুর মাথার গঠনের কোনো সম্পর্ক নেই। তবে সরিষার বালিশে শোয়ালে মাথায় তুলনামূলকভাবে কম চাপ পড়ে।

বালিশের ভেতরে সর্ষের বালিশ তুলনামূলকভাবে নিরাপদ। তবে এর সঙ্গে মাথার আকৃতির কোনো সম্পর্ক নেই। সে জন্য প্রাচীনকাল থেকেই পরিবারে বাচ্চাকে এভাবে শোয়ানোর প্রচলন রয়েছে। কিন্তু এই বালিশে শোয়ালেই যে বাচ্চার মাথা গোল হবে, এমনটা সঠিক নয়।

বালিশ পছন্দে যেসব বিষয় খেয়াল রাখা উচিত

• নবজাতকের মাথার আকৃতি ও গঠন বিবেচনা করে মাথার নিচের বালিশটি উপযুক্ত মাপের হওয়া উচিত। পুরোনো নরম–পাতলা সুতির কাপড় পেঁচিয়ে গোল করেও বালিশ হিসেবে ব্যবহার করা যেতে পারে। বালিশের কভারও পাতলা সুতি কাপড়ের হওয়া উচিত।

• বাচ্চার জন্য সুগন্ধি বা পালকযুক্ত বালিশ ব্যবহার করা উচিত নয়। এতে বাচ্চার অ্যালার্জির সমস্যা হতে পারে।

• বাচ্চা যদি কটে ঘুমায়, তাহলে এমন বালিশ হওয়া উচিত তা যেন কটে আঁটোসাঁটোভাবে এঁটে যায়।

শিশুকে বিছানায় ডানে বা বাঁয়ে কাত করে শুইয়ে দিতে হবে। চিত করে শুইয়ে দেওয়া উচিত নয়। শিশু নিজে নিজেই উপুড় হয়ে যাচ্ছে কি না, সেদিকে খেয়াল রাখতে হবে। চিত বা উপুড় অবস্থায় শিশুর দম আটকে যাওয়ার আশঙ্কা থাকে। এতে সাডেন ইনফ্যান্ট ডেথের মতো মারাত্মক ঘটনাও ঘটতে পারে।

নবজাতক ও শিশুর ভালোর জন্যে কোনো ভ্রান্ত ধারণায় বিশ্বাস না করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ করা উচিত।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ