বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ || ৩০ আশ্বিন ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৭:০৯, ১৬ আগস্ট ২০২৪

আপডেট: ১৮:১৪, ১৬ আগস্ট ২০২৪

বাড়তি ওজন ঠেকাতে সবজি-ফলের রস

বাড়তি ওজন ঠেকাতে সবজি-ফলের রস
সংগৃহীত

শরীরের বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তায় থাকেন প্রায় সবাই। ওজন কমাতে করেন নানা চেষ্টা। জিমে গিয়ে ঘাম ঝরান প্রতিদিন। কিন্তু কিছুতেই যেন বশে আসে না শরীরের ওজন। তাছাড়া কাজের ব্যস্ততায় অনেকে জিমেও যেতে পারেন না নিয়মিত। শুধু তাই নয়, সময় বের করে যে একটু হাঁটাহাঁটি করবেন, দৌড়াবেন বা সাইক্লিং ও সুইমিং করবেন- তারও ফুরসত পান না অনেকে। তবে জিমেও যেতে হবে না, আবার ঘামও ঝরাতে হবে না।

এই পানীয় প্রস্তুতির মূল উপাদান হল মূলা। শীতকালে ভালো মানের মূলা পাওয়া গেলেও, ইদানিং সারাবছরই শীতের সবজি পাওয়া যায়। বাজারে খোঁজ করলে তাই এই সবজিও পাওয়া যাবে। সঙ্গে লাগবে গাজর, আপেল, কমলালেবু, আদা, হলুদ। প্রতিটি উপাদানেরই নিজস্ব গুণ আছে।

পানি ও ফাইবারে পরিপূর্ণ মূলাতে ক্যালোরির পরিমাণ বেশ কম। মুলো খেলে পেট ভরে, অথচ ক্যালোরি কম যায়। তাই রোগা হওয়ার লড়াই যারা চালিয়ে যাচ্ছেন, তাদের জন্য মূলা বেশ উপকারী। পাশাপাশি বিপাকহার বৃদ্ধিতে সাহায্য করে সবজিটি।

আপেলেও রয়েছে প্রচুর ফাইবার, ভিটামিন ও খনিজ। অথচ ক্যালোরির পরিমাণ বেশ কম। কমলালেবু ভিটামিন সি-তে পরিপূর্ণ। যা রোগ প্রতিরোধে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ লেবু। এছাড়াও যে সমস্ত উপাদান বিশেষ পানীয়টি তৈরিতে ব্যবহার হচ্ছে, তার প্রতিটির নিজস্ব পুষ্টিগুণ রয়েছে। এই পানীয় শুধু ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করবে না, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, হজমশক্তি বাড়াতে, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতেও এটি কার্যকর।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ