মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ || ৬ কার্তিক ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৬:৫৯, ২৭ আগস্ট ২০২৪

ত্বক ও চুলের সমস্যার সমাধান ‘মাটি’তেই!

ত্বক ও চুলের সমস্যার সমাধান ‘মাটি’তেই!
সংগৃহীত

ত্বকের সমস্যা সমাধানে কতো কিছুই না করে থাকেন। তবে ত্বকের সমস্যায় রাসায়নিক উপাদান ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে চাইলে ভরসা করতে পারেন ‌‌‌‌‌‌‌‌‌‌‌‘মাটি’তে।

তবে, তা সাধারণ মাটি নয়। মূলতানি মাটি। আদিকাল থেকে ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহার হয়ে আসছে। এটি ত্বকের জন্য ভীষণ উপকারী উপাদান। ত্বকের নানা সমস্যা সমাধানে এর জুড়ি মেলা ভার। কিন্তু আমরা অনেকেই জানি না যে চুলের যত্নেও মুলতানি মাটি সমানভাবে কার্যকরী।

খনিজ সমৃদ্ধ এই মাটির ব্যবহারে রূপটানের চল প্রাচীন ভারতেও ছিল। এই মাটি ত্বকের কালচে ভাব দূর করার, ধুলো-ময়লা পরিষ্কারের, অতিরিক্ত তেল শোষণের ক্ষমতা রাখে। তবে শুধু মুখ ঝকঝকে করতে নয়, একই উপকরণে চুলের যত্নও নেওয়া যায়। চুল ঝরা হোক বা খুশকির সমস্যা, মূলতানি মাটির সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মুখ ও চুলের প্যাক। সারা দিনের পর বাড়ি ফিরে মাত্র ১০ মিনিট মেখে রাখলেই, ধীরে ধীরে ত্বকের উজ্জ্বলতা ফিরবে।

ব্যবহার বিধি

ভালো বলেই যথেচ্ছ পরিমাণে মুলতানি মাটি ব্যবহার করা যায় না। মুখের জন্য ১ থেকে দেড় বা ২ চা-চামচই যথেষ্ট। এই মাটির গুণ আরো ভালো ভাবে পেতে গেলে পানির বদলে গোলাপ জল, দুধ, গ্লিসারিন, নারকেল তেল ব্যবহার করতে পারেন।

কীভাবে মাখবেন?

তৈলাক্ত ত্বকের চর্চায় এই মাটি বিশেষ কার্যকর। এই ধরনের ত্বকে ধুলো-ময়লা লাগলে তা সহজে পরিষ্কার হতে চায় না। ফলে সংক্রমণের ভয় থাকে। ব্রণের সমস্যাও হয়। তবে মুলতানি মাটি শুধু ত্বককে গভীর ভাবে পরিষ্কার করে না, তা অতিরিক্ত তেল শুষে নিতেও সক্ষম।

মুলতানি মাটি ও গোলাপ জল

ব্রণের সমস্যা থাকলে এই প্যাক বিশেষ উপকারী। দেড় টেবিল চা- চামচ মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল মিশিয়ে প্যাক বানিয়ে নিতে হবে। মৃদু কোনো ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কারের পর মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। ত্বকে লেগে থাকা মাটি তুলতে গিয়ে বেশি জোরে ঘষাঘষি করা চলবে না। মুখের পানির ঝাপটা দিলে মাটি নরম হয়ে যাবে। তারপর আঙুল দিয়ে হালকা হাতে ঘষে তা তুলে ফেলতে হবে।

মুলতানি মাটি ও দুধ

ত্বক শুষ্ক বা স্বাভাবিক হলে মুলতানি মাটি ও দুধের মিশ্রণ উজ্জ্বলতা ফেরাতে সাহায্য করবে। দেড় চা-চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো দুধ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। মুখে মিনিট দশেক রেখে তুলে ফেললেই হবে।

মুলতানি মাটি ও গ্লিসারিন

কারোও ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সেক্ষেত্রে মুলতানি মাটি ও গ্লিসারিন কার্যকর হবে। ১ চামচ মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারিন দিয়ে প্যাক বানিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ১০ মিনিট। তারপর ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেললেই ত্বক আর্দ্র ও নরম হবে।

চুলের যত্নে কীভাবে ব্যবহার?

খুশকি থেকে চুল পড়া, নানা সমস্যায় কাজে আসে মুলতানি মাটি। ৪ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে ৬ টেবিল চামচ মেথির গুঁড়ো এবং ১ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি মাথার তালু থেকে চুলে লাগিয়ে রাখতে হবে অন্তত ৩০ মিনিট। তারপর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। চুল ধোয়া খানিক ঝামেলার হতে পারে। চুলে লেগে থাকা মাটি সহজে উঠতে না চাইলে, সময় নিয়ে প্রতিটি চুল থেকে মাটি সরাতে হবে। মিশ্রণ যদি চুলে লেগে থাকে, তাহলে তা থেকে সমস্যা হতে পারে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ