রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:২০, ২৪ জুন ২০২৪

ওমরাহ ভিসা মিলবে ২৪ ঘণ্টায়, থাকছে না অনেক নিয়ম

ওমরাহ ভিসা মিলবে ২৪ ঘণ্টায়, থাকছে না অনেক নিয়ম
সংগৃহীত

বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের মুসলিমদের জন্য ওমরাহ ভিসা এখন আরো সহজ হয়েছে। এমনকি থাকছে না আগের অনেক কঠিন নিয়মও।

সৌদি আরব পবিত্র ওমরাহ পালনে আগ্রহীদের জন্য ইলেকট্রনিক ভিসা বা ই-ভিসা চালু করছে। দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এ ভিসা চালুর ঘোষণা দিয়েছে। ওমরাহ পালনে আগ্রহী ব্যক্তিরা ‘নুসুক’ অ্যাপ ব্যবহার করে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন।

সৌদি হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ‘নুসুক’ (nusuk) অ্যাপের মাধ্যমে ওমরাহ পালনের জন্য আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাওয়া যাবে। এ ক্ষেত্রে ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। এমনকি ভিসা পেতে স্বাস্থ্য পরীক্ষাও লাগবে না। নারীদের জন্য পুরুষ অভিভাবক থাকার বাধ্যবাধকতাও থাকছে না।

নতুন এই পদ্ধতিতে আগ্রহীরা আরবি বর্ষপঞ্জির প্রথম মাস মহররমের প্রথম দিন (১৯ জুলাই) থেকেই ওমরাহ পালনে সৌদি আরবে যেতে পারবেন।

‘নুসুক’ অ্যাপের মাধ্যমে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসা দেওয়ার ঘোষণা আসার আগে হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য দেশগুলোর নাগরিকদের মধ্যে যাদের সৌদি আরব, শেনজেনভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে প্রবেশের ভিসা আছে, তারা নুসুক অ্যাপের মাধ্যমে সৌদি আরবে আসার আগেই ওমরাহ পালন এবং মদিনার আল-রওজা দেখতে ‘রিজার্ভেশন’ করতে পারবেন।

সৌদি প্রেস এজেন্সির (সিপিএ) তথ্যমতে, ওমরাহ করতে আসা ব্যক্তিদের জন্য সেবার মানোন্নয়ন এবং তাদের সৌদি আরবে প্রবেশ আরও সহজ করতেই ই-ভিসা চালুসহ অন্যান্য সেবা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া এই অ্যাপ ব্যবহার করে ফ্যামিলি ভিসা ও ট্রানজিট ভিসাপ্রাপ্তরাও সহজে ওমরাহ পালন করতে পারবেন।

মূলত মক্কা ও মদিনায় আসা মুসলমানদের স্বাগত জানানোর প্রক্রিয়া সহজ করতেই ‘নুসুক’ প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়। তবে এখন থেকে হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এটিকে ই-ভিসার আবেদনের জন্য ব্যবহার করবে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিশ্বের সব প্রান্তের মানুষ সহজে ওমরাহর ই-ভিসার আবেদন করতে পারবেন। এছাড়া পরিবহন, আবাসনসহ অনেক সেবা মিলবে প্ল্যাটফর্মটিতে।

এই প্ল্যাটফর্মে সব সময় নানা ভাষায় ইন্টারঅ্যাকটিভ ম্যাপ দেখা যাবে। এসব সেবা সংযুক্তির ফলে ভ্রমণকারীরা বিনা বাধায় পুরো সৌদি আরবে বেড়াতে এবং নিজেদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করতে পারবেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ