রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৪:১৯, ১৫ জুলাই ২০২৪

ইনস্টাগ্রামে ব্লক করলে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রামে ব্লক করলে বুঝবেন যেভাবে
সংগৃহীত

মার্ক জুকারবার্গের মেটার মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। বিশ্বে কোটি কোটি ব্যবহারকারী আছে প্ল্যাটফর্মটির। ইনস্টাগ্রামে নিয়মিত ছবি বা ভিডিও পোস্ট করেন অনেকেই। অনুসরণকারীরা এসব পোস্টে মন্তব্য করার পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখান।

তবে কখনো কখনো ইনস্টাগ্রামে নির্দিষ্ট ব্যক্তিকে বার্তা পাঠানোর সময় তার অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায় না। সাধারণত ইনস্টাগ্রামে কেউ ব্লক করলে এমনটি হয়ে থাকে। আবার অকার্যকর করা থাকলেও সেই ব্যক্তির অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায় না। তবে কিছু কৌশলে জানতে পারবেন ইনস্টাগ্রামে আপনাকে কেউ ব্লক করেছে কি না। 

চলুন জেনে নেওয়া যাক কীভাবে কাজটি করবেন-

প্রোফাইল অনুসন্ধান

এটি পরীক্ষা করার প্রথম এবং সবচেয়ে সহজ উপায় হলো সার্চ বক্সে নির্দিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টের নাম লিখে সার্চ করার পরও যদি সেই অ্যাকাউন্ট দেখা না যায়, তবে বুঝতে হবে আপনাকে সেই ব্যক্তি ব্লক করে রেখেছেন। তবে অ্যাকাউন্টের নাম পরিবর্তন করলেও এ সমস্যা হয়ে থাকে।

অন্য অ্যাকাউন্ট থেকে চেক করা

ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট অকার্যকর করলে সার্চ ফলাফলে সেই ব্যক্তির অ্যাকাউন্টের নাম দেখা যায় না। তবে আপনার অ্যাকাউন্টে দেখা না গেলেও অন্য কারো অ্যাকাউন্ট ব্যবহার করে সার্চ করলে যদি নির্দিষ্ট ব্যক্তির অ্যাকাউন্ট দেখা যায়, তবে বুঝতে হবে আপনাকে সেই ব্যক্তি ব্লক করেছেন।

ডিএম চেক করা

যদি ব্যবহারকারীর মনে হয় আপনাকে ব্লক করা হয়েছে তাহলে ডিএম-এ গিয়ে সেই ব্যক্তির চ্যাট খুঁজতে হবে। এটি খোলার পর প্রোফাইল ছবিতে ক্লিক করে প্রোফাইলে যেতে হবে। যদি ব্যবহারকারী তাদের প্রোফাইল ছবি দেখতে অক্ষম হন বুঝতে হবে আপনাকে ব্লক করা হয়েছে।

ব্লককারীদের অ্যাকাউন্টে ট্যাগ করা

যদি কেউ ব্যবহারকারীকে ব্লক করে থাকেন তবে তাদের পোস্ট বা মেসেজে ট্যাগ করা যাবে না। তা নিশ্চিত হতে নিজের যেকোনো পোস্টে সেই অ্যাকাউন্টকে মেনশন বা ট্যাগ করতে পারেন। মেনশন বা ট্যাগ করা না গেলে বুঝতে হবে আপনাকে ব্লক করা হয়েছে। 

প্রোফাইলের জন্য ওয়েব সার্চ করা

প্রতিটি ইনস্টাগ্রাম ব্যবহারকারী তাদের ব্যবহারকারীর নাম সহ একটি স্বতন্ত্র প্রোফাইল লিংক রয়েছে। কারো প্রোফাইল পেজ  সহজেই অ্যাক্সেস করা যায়। এর জন্য ব্যবহারকারীর ব্রাউজারের অ্যাড্রেস বারে ইনস্টাগ্রাম ডটকম/ইউজার নেম লিখে তাদের অ্যাকাউন্টে যেতে হবে৷ যদি সরি দিস পেজ ইজ নট অ্যাভেইলেবল লেখা দেখায়, তবে বুঝতে হবে আপনাকে ব্লক করা হয়েছে।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ