মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:৪৪, ২ সেপ্টেম্বর ২০২৪

৪৪ শতাংশ এগিয়ে এআই

৪৪ শতাংশ এগিয়ে এআই
সংগৃহীত

কর্মজীবন থেকে ব্যক্তিজীবনে এআই প্রযুক্তি ব্যবহার শুধু বাড়ছেই। ক্যাসপারস্কি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। সারাবিশ্বের জনপ্রিয় এআই চ্যাটবট এখন ‘চ্যাটজিপিটি’, যা ২০২২ সালের নভেম্বরে চালুর পর প্রথম মাসেই ১৫ কোটি ৩০ লাখ ভিজিটর পায়।

২০২৪ সালের এপ্রিলের মধ্যে ২০০ কোটি ইউজার প্ল্যাটফর্মটি ভিজিট করেছে। সমীক্ষা বলছে, ৪৪ শতাংশ ইউজার মনে করছে, মানুষের তুলনায় এআই ব্যবহারে আরও ভালো ফল পাওয়া যেতে পারে। অন্যদিকে ৫৬ শতাংশ বিশ্বাস করে, এআই ভার্চুয়াল অভিজ্ঞতা ও মেটাভার্স শিক্ষাক্ষেত্রেও বিশেষ প্রভাব ফেলবে। গবেষণায় অংশ নেওয়া ৫৩ শতাংশ ইউজার মনে করে, এআই জীবনের অনিবার্য অংশ।

৫১ শতাংশ ইউজার বলছে, এআই ব্যাপক সুযোগ নিয়ে আসবে ও ভবিষ্যতে আরও মানোন্নত হবে। ৫৬ শতাংশ ইউজার মনে করেন, সৃজনশীল ক্ষেত্রে এআই নির্ভরযোগ্য আর্ট বা শিল্প তৈরিতে সক্ষম। অন্যদিকে ৭০ শতাংশ ইউজার এআই প্রযুক্তিকে প্রয়োজনীয় মাধ্যম হিসেবে দেখছে এবং দৈনন্দিন কাজে এআই ব্যবহারে আগ্রহী। সামাজিক যোগাযোগের ক্ষেত্রে ৬২ শতাংশ ইউজার চ্যাটবট বা ভার্চুয়াল সহকারীদের মতো এআই প্রযুক্তির সঙ্গে কথোপকথনে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অনেকের মধ্যে ৩৭ শতাংশ ইউজার জীবনসঙ্গী খুঁজতে এআই ব্যবহার করেন।

তবে ৫৬ শতাংশ ইউজার মনে করেন, এআই মানুষের পারস্পরিক সম্পর্কে পরিবর্তন আনতে পারে। অর্থাৎ বাস্তব সম্পর্কের সঙ্গে ভার্চুয়াল সম্পর্কের প্রতিস্থাপন করতে পারে। ডিপফেক, ফিশিং ও পরিচয় চুরির মতো এআই পরিচালিত হুমকি মোকাবিলায়, ক্যাসপারস্কি সাইবার সিকিউরিটি সল্যুশন ইনস্টল করা ও ডেটা বা অর্থ শেয়ার করার আগে বিকল্প পদ্ধতির মাধ্যমে যাচাই ও ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে প্রাইভেসি চেকার ব্যবহারের পরামর্শ দেয়।

ক্যাসপারস্কি রিসার্চ ডেভেলপমেন্ট গ্রুপ ম্যানেজার ভ্লাদিস্লাভ তুশকানভ বলেন, প্রয়োজনীয় টুল হিসেবে এআই প্রযুক্তির ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতা লক্ষ্য করছি, যা মানুষকে বহুমাত্রিক কাজে সহায়তা করছে। বিশ্লেষণ ও ডেটা প্রক্রিয়াকরণের মতো অ্যাপ্লিকেশনের বাইরেও শিক্ষা, কর্মক্ষেত্রসহ সবখানে ও ব্যক্তিগত কাজে এআই ব্যবহৃত হচ্ছে।

সূত্র: সমকাল

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ